সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

মনোহরদীতে ভরা বর্ষায়ও সেচ দিয়ে রোপা আমন চাষ

আপডেট:

 

সাইফুর নিশাদ
মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি

বিজ্ঞাপন

মনোহরদীতে মধ্য শ্রাবনে ভরা বর্ষা মৌসুমেও অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারনে জমিতে সেচ দিয়ে রোপা আমন ধানের চাষ চলছে।মনোহরদীর ৮/৯টি গ্রামের মাঠে এ চিত্র দেখা গেছে।

ক্যালেন্ডারের পাতায় এখন পুরোপুরি বর্ষাকাল।আষাঢ় গিয়ে শ্রাবনেরও মধ্যকাল।কিন্তু অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারনে মনোহরদীতে কৃষকদের চলতি রোপা আমন ধানের চাষ ব্যহত হচ্ছিলো।

বিজ্ঞাপন

এমতাবস্থায় আমন ধানের বীজতলায় চারার উপযুক্ততা নষ্ট হতে বসে।ফলে কৃষক শ্যালো মেশিনের মাধ্যমে সেচ দিয়ে জমিতে ধান রোপন করতে শুরু করে।গতকাল বুধবার মনোহরদীর চন্দনবাড়ী, কুতুবদী,
হেতেমদী,মাধুপুর,চন্দনপুর,চেঙ্গাইন,
চালাকচর,বীরআহাম্মদপুর,মনতলা
ও পাড়াতলা গ্রামের ফসলের মাঠ ঘুরে এ রকম চিত্র চোখে পড়েছে।হেতেমদী গ্রামের মাঠে রোপা আমন চাষের জন্য কৃষক নজরুল (৫০) ও তার স্ত্রী জমিতে সেচ যন্ত্রের সাহায্যে সেচের পানি নিচ্ছিলেন।তিনি জানান,বৃষ্টির আশায় আর কতো বসে থাকা? তাই সেচ দিয়ে হলেও জমির আবাদ ঠিক রাখতে হচ্ছে।পাড়াতলা গ্রামের মাঠে জমি তৈরি করতে সেচ যন্ত্র দিয়ে সেচ দিচ্ছিলেন শ্যালো মেশিনের মালিক হালিম (৩৫)। তিনি জানান,কৃষকদের তাগাদায় ভরা বর্ষায়ও তিনি শ্যলো মেশিন চালাচ্ছেন।

মনোহরদী উপজেলা কৃষি কর্মকর্তা রুনা আক্তার বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান,রোপা আমনের সঠিক সময় অতিক্রান্ত হচ্ছে বলে বৃষ্টিপাতের অভাবে কৃষক জমিতে সেচ দিয়ে রোপা আমন ধানের আবাদ করছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সংশ্লিষ্ট সংবাদ:

সর্বাধিক পঠিত