শনিবার, জুলাই ২০, ২০২৪

দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, খালিস্তানপন্থির হুমকি

আপডেট:

টানা তৃতীয় বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। নতুন সরকারের শপথ অনুষ্ঠানে যোগ দিতে এরই মধ্যে দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তিনি যেন দিল্লি না যান, সে জন্য খালিস্তানপন্থি পরিচয়ে একটি ‘হুমকি বার্তা’ পাঠানো হয়েছে। রবিবার (৯ জুন) দিল্লির ওই অনুষ্ঠানে ‘খালিস্তানি পতাকা ওড়ানো হবে এবং ড্রোন দিয়েও হামলা চালানো হবে’ বলেও হুমকি দেওয়া হয়েছে।

ওই বার্তায় প্রধানমন্ত্রী হাসিনাকে পরামর্শ দিয়ে বলা হয়েছে, ‘ঢাকাতেই থাকুন, নিরাপদে থাকুন।’

বিজ্ঞাপন

তবে যথারীতি সেই হুমকি উপেক্ষা করে ভারত সরকারের আমন্ত্রণে ইতোমধ্যেই দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠক-সহ দিল্লিতে তার কোনও কর্মসূচিতেই কোনও পরিবর্তনও হচ্ছে না বলে জানা গেছে।

ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসা এই হুমকি বার্তাটি এসেছিল লন্ডনের (যুক্তরাজ্য) একটি ফোন নম্বর থেকে। যারা বার্তাটি পাঠিয়েছে তারা নিজেদের ‘শিখস ফর জাস্টিস’ নামে একটি খালিস্তানি সংগঠনের সদস্য এবং ওই সংগঠনের নেতা গুরপতওয়ন্ত সিং পান্নুর অনুগামী বলে পরিচয় দিয়েছে। তবে ফোন নম্বরটি আসলে কার অথবা এটি মিথ্যে পরিচয়ে বানানো কি না, তা এখন অনুসন্ধান করে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

এই অডিও বার্তাটির একটি কপি বাংলা ট্রিবিউনের হাতেও এসেছে। মিনিট খানেকের ওই বার্তায় ইংরেজিতে (যাতে দক্ষিণ এশীয় অ্যাকসেন্ট খুব স্পষ্ট) যা বলা হয়েছে তা এরকম, ‘এই বার্তাটি বাংলাদেশের প্রধানমন্ত্রী বিবি শেখ হাসিনার জন্য! ভুলেও যেন ভারতের টেরোরিস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি যাবেন না।’

‘খালিস্তানপন্থি’ গুরপতওয়ন্ত সিং পান্নু, ছবি: সংগৃহীত
‘খালিস্তানপন্থি’ গুরপতওয়ন্ত সিং পান্নু, ছবি: সংগৃহীত

বার্তায় আরও বলা হয়, ‘শিখস ফর জাস্টিস একটি খালিস্তানের সমর্থক সংগঠন এবং আমরা ভারত রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত আছি। আর ৯ জুন (শপথ গ্রহণের দিন) নরেন্দ্র মোদি হলেন আমাদের (আক্রমণের) টার্গেট। শিখস ফর জাস্টিস ওই দিন অনুষ্ঠানে খালিস্তানি পতাকা ওড়াবে এবং ড্রোনও কাজে লাগানো হবে (হামলা চালানোর জন্য)! সুতরাং বিবি শেখ হাসিনা, আপনি খালিস্তানি শিখদের শক্তি আর মোদির মাঝে যেন ভুলেও আসবেন না! আপনি বাংলাদেশেই থাকুন, নিরাপদে থাকুন।‘

‘এটাকে আমাদের হুঁশিয়ারিও বলতে পারেন, পরামর্শ হিসেবেও নিতে পারেন। আমাদের নেতা গুরপতওয়ন্ত সিং পান্নু ও শিখস ফর জাস্টিসের জেনারেল কাউন্সিলের পক্ষ থেকে এটা আপনাকে জানিয়ে রাখা হলো’, হুমকি বার্তায় বলা হয়।

সংশ্লিষ্ট সংবাদ:

সর্বাধিক পঠিত